Tuesday, January 13, 2015

বাংলাদেশ থেকে রপ্তানি নিষিদ্ধ পণ্য তালিকা ও শর্ত সাপেক্ষে রপ্তানি পণ্য তালিকা

বাংলাদেশ থেকে রপ্তানি নিষিদ্ধ পণ্য তালিকা ও শর্ত সাপেক্ষে রপ্তানি পণ্য তালিকা

রপ্তানি নীতি ২০১২-২০১৫ অনুযায়ী বাংলাদেশ থেকে রপ্তানি নিষিদ্ধ পণ্য তালিকা


  1. সয়াবিন তেল, পাম অয়েল।

  2.     (ক)    প্রাকৃতিক গ্যাস উূৎভূত পেট্রোলিয়াম ও পেট্রোলিয়ামজাত পণ্য (যথাঃ ন্যাপথা, ফারনেস অয়েল, লুব্রিক্যান্ট অয়েল, বিটুমিন, কনডেনসেট, এমটিটি ও এমএস) ব্যতিরেকে সকল পেট্রোলিয়াম ও পেট্রোলিয়ামজাত দ্রব্য। তবে প্রডাকশন শেয়ারিং কণ্ট্রাক্ট-এর আওতায় বিদেশী বিনিয়োগকারী প্রতিষ্ঠান কর্তৃক চুক্তি মোতাবেক তাদের হিসাবের পেট্রোলিয়াম ও এলএনজি রপ্তানির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

    (খ)    রপ্তানি নিষিদ্ধ ও শর্ত সাপেক্ষে রপ্তানিযোগ্য পণ্য ব্যতীত ব্যক্তিগত মালামালের অতিরিক্ত হিসেবে বাংলাদেশে তৈরী ২০০ (দুই শত) মার্কিন ডলার মূল্যমানের পণ্য কোন যাত্রী বিদেশে যাওয়ার সময় একোম্প্যানিড ব্যাগেজে সংগে নিতে পারবেন। এইরূপে বিদেশে নেয়া পণ্যের বিপরীতে শুল্ক কর প্রত্যর্পণ/ সমন্বয়, ভর্তুকী ইত্যাদি সুযোগ-সুবিধা প্রদানযোগ্য হবে না।

  3. পাটবীজ ও শনবীজ।

  4. গম।

  5. ১৯৭৩ সালের বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ) অধ্যাদেশের (রাষ্ট্রপতির অধ্যাদেশ নং ২৩, ১৯৭৩ এবং ১৯৭৪ সালে (সংশোধিত) প্রথম তালিকায় বর্ণিত প্রজাতি ব্যতীত উক্ত অধ্যাদেশে উল্লিখিত সব রকমের জীবন্ত প্রাণী, এর অঙ্গ-প্রত্যঙ্গ ও বন্যপ্রাণীর চামড়া ।

  6. আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ ও সংশ্লিষ্ট উপকরণ।

  7. তেজস্ক্রিয় পদার্থ।

  8. পুরাতাত্ত্বিক দুর্লভ বস্তু।

  9. মনুষ্যকঙ্কাল, রক্তের প্লাজমা অথবা মনুষ্য অথবা মনুষ্য রক্ত দ্বারা উৎপাদিত অন্য কোন     সামগ্রী।

  10. সকল প্রকার ডাল (প্রক্রিয়াজাত ডাল ব্যতীত)।

  11. চিল্ড, হিমায়িত ও প্রক্রিয়াজাত ব্যতীত অন্যান্য চিংড়ি।

  12. পেঁয়াজ।

  13. হরিণা ও চাকাসহ অন্যান্য সামুদ্রিক প্রজাতীর PUD, Cooked চিংড়ি ছাড়া ৭১/৯০  Count  বা তার চেয়ে ছোট আকারের সামুদ্রিক চিংড়ি।

  14. বেত, কাঠ ও কাঠের গুড়ি/স্থূল কাষ্ঠ খন্ড (এই সব দ্বারা প্রস্তুতকৃত হস্তশিল্প সামগ্রী ব্যতীত)।

  15. সকল প্রজাতির ব্যাঙ (জীবিত অথবা মৃত) ও ব্যাঙের পা।

  16. কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া।


রপ্তানি নীতি ২০১২-২০১৫ অনুযায়ী বাংলাদেশ থেকে শর্ত সাপেক্ষে রপ্তানি পণ্য তালিকা


  1. ইউরিয়া ফার্টিলাইজার – কাফকো ব্যতীত অন্যান্য ফ্যাক্টরীগুলিতে প্রস্তুতকৃত ইউরিয়া  ফার্টিলাইজার শিল্প মন্ত্রণালয়ের অনুমতির ভিত্তিতে রপ্তানি করা যাবে।

  2. বিনোদনমূলক অনুষ্ঠান, গান, নাটক, ছায়াছবি, প্রামাণ্য চিত্র ইত্যাদি অডিও ক্যাসেট, ভিডিও ক্যাসেট, সিডি, ডিভিডি ইত্যাদি ফর্মে তথ্য মন্ত্রণালয়ের অনাপত্তি  সাপেক্ষে রপ্তানি করা যাবে।

  3. প্রাকৃতিক গ্যাস উৎভূত পেট্রোলিয়াম ও পেট্রোলিয়ামজাত পণ্য (যথাঃ- ন্যাপথা,  ফারনেস অয়েল, বিটুমিন, কনডেনসেট, এমটিটি ও এমএস) জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের

    অনাপত্তি সাপেক্ষে রপ্তানি করা যাবে। তবে কোন প্রকার শর্ত ব্যতিরেকে লুব্রিকেটিং ওয়েল রপ্তানি  করা যাবে এবং এ ক্ষেত্রে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগকে রপ্তানির পরিমান বিষয়ক তথ্য অবগত  করতে হবে।

  4. রাসায়নিক অস্ত্র (নিষিদ্ধকরণ) আইন, ২০০৬ এর তফসিল ১, ২ ও ৩ এ বর্ণিত রাসায়নিক  দ্রব্যাদি উক্ত আইনের ৯ ধারার বিধান মোতাবেক রপ্তানি নিষিদ্ধ বা রপ্তানিযোগ্য হবে।


বাংলাদেশ থেকে রপ্তানি নিষিদ্ধ পণ্য তালিকা ও শর্ত সাপেক্ষে রপ্তানি পণ্য তালিকা

No comments:

Post a Comment